বুধবার, ১ জুন, ২০১৬

জাকির নায়েকের বিরোধীতা কেন ?

জাকির নায়েকের বিরোধীতা কেন ? 
✽✽✽✽✽✽✽✽ ✏ইমরান বিন বদরী 
লেখাটির প্রথমেই বলেরাখি সমালোচনা নয় তবে যে বিষয়ে সন্দিহান তা প্রকাশ করাকে সমালোচনা মনে করাও ঠিকনা।নিজের যোগ্যতার গন্ডি দেখে কলম ধরা উচিত তাই কারো সমালোচনা নয় বরং সন্দেহাতীত বিষয় প্রকাশ করাই উদ্দেশ্য।একটা বিষয় আপনাদের নজরে এসেছে কিনা জানিনা।বর্তমান মুসলিম বিশ্বে আলোচিত সমালোচিত ব্যক্তি ডাঃ জাকির নায়েকের বিরোধীতা যারা করছেন তাদের অধিকাংশ কিন্তু আলেম সমাজ বিশেষ করে সুন্নী এবং কওমিরা।কিন্তু কেন এ বিরোধীতা? এ বিষয়ে খুব সুক্ষভাবে গভীরতায় প্রবেশ করে নিরপেক্ষ চিন্তা ধারায় একমাত্র পেতে পারেন এর সদুত্তর।গোড়ামীতে কেউ কোনদিন কোন সময় সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।আমি ব্যক্তিগতভাবেও ক্ষুদ্রজ্ঞানে শিখতে বেশী পছন্দ করি এবং চেষ্টাকরি সঠিক সিদ্ধান্তে উপনীত হতে।আজ ভারতে দেওবন্দি আর বেরলভীরা অলরেডী জাকির নায়েকের বিরোধীতা করে যাচ্ছেন।আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়।প্রশ্ন জাগতে পারে এর কারণ কী? কেনইবা একজন বিশ্বের পরিচিত ইসলামীক স্কলারের বিরোধীতা করছেন? তার মাধ্যমে তো ইসলামের প্রচার হচ্ছে এতে সবার খুশি হওয়ার কথা! আপনার মনে এমন ধারনাও আসতে পারে যে মুল্লারা নিজেদের গ্রহণযোগ্যতা কমে যাওয়ার ভয়ে তার বিরোধীতা করছেন।বাস্তবিক পক্ষে এসব ধারনা ভুল,কারণ ইসলামকে বুঝতে বা বুঝাতে গিয়ে আকিদার দর্পনে মুসলিম সমাজ আজ যোজন বিয়োজন দুরত্ত্বে অবস্থান করছে।আর এই দুরত্ত্বের মূলে কাজ করছে কিতাবী ইলম।যার সিংহভাগ দখল করে আছে সুন্নী এবং দেওবন্দিরা।আরবী,উর্দু,ফার্সিতে হাজারও মুসান্নেফদের (রচয়িতা) লেখা কিতাব গুলির চর্চা এরাই বেশী করে।যেমন,১.ইলমে কোরআন,২.ইলমে হাদিস,৩.ইলমে ফিকহ্‌,৪.ইলমে তাফসীর ৫.ইলমে আকাঈদ,৬.ইলমে ফরাইজ,৭.উসুলে হাদিস.৮.ইলমে নাহাভ,৯.ইলমে ছরফ,১০,ইলমে মান্‌তিক্‌,১১.উসুলে ফিকহ্‌ ইত্যাদির মত গুরুত্বপূর্ণ বিষয়ে এরা পান্ডিত্ত অর্জন করে ইলমের ধারক বাহক হয়ে ইসলামের খিদমত করে যাচ্ছেন যুগের পর যুগ।সাথে আমাদের এও ভুলে গেলে চলবেনা যে ১৫০০ বছর পূর্বের মদিনার সেই ইসলাম আজ আমাদের মাঝে পোঁছানোর পিছনে অনেকেরি অবদান রয়েছে,তদমধ্যে আকায়ে তাজেদার রসূলে কারিম সল্লাল্লাহ তা'য়ালা আলাইহিস সালামের রেখে যাওয়া ঐশি বাণী পবিত্র কুরআন শরীফ আর সুন্নাহ'তে যে সমস্ত বিষয় সাধারনের বোধগম্য নয় সে সব বিষয়ে ইজতিহাদী ফয়সালা করে ইসলামকে বুঝার জন্য সহজ করে দিয়েছেন তাদের অবদানের কথা।তিক্ত হলেও সত্য যে আজ তাদের (সম্মানীত ইমামদের) রেখে যাওয়া ইজতিহাদের সমালোচনা করে অনেকে মুসলিম সমাজে ফিৎনা সৃষ্টি করে মুসলমানদের বিভক্ত করে দিচ্ছে।যুগে যুগে মুসলিম সমাজে এমন সমস্যা সৃষ্টিকারীর আভির্বাব হয়ে আসছে তবে ভারত বর্ষে যে সমস্যা বড় আকারে দেখা যাচ্ছে তা হল `বাইতুল্লাহ' বা আল্লাহর ঘর মসজিদের কোন গোত্রিকভাবে নামান্ত্রিত করা হয়নি।কিন্তু নবী দাবীকারী গোলাম মুহাম্মদ কাদিয়ানীর অনুসারীরা এসে মসজিদের নাম করন করেন `আহমদিয়া মসজিদ'।যার ধারাবাহিকতায় বর্তমানে সালাফীরা `আহলে হাদিস মসজিদ' নামে মসজিদের প্রবেশ পথে জানিয়ে দিচ্ছে এটি আহলে হাদিসদের মসজিদ।কেন এমনটা করা হচ্ছে!ইবাদতের স্থানটিও আজ পার্থ্ক্যের কালো গর্তে নিমজ্জিত করা হচ্ছে।আমার ক্ষুদ্র জ্ঞানে কারো সমালোচনার যোগ্যতা রাখিনা আর সমালোচনার পক্ষেও নই,কিন্তু উপরোল্লিখ বিরোধীতার কারণ খোজতে গিয়ে আমার এই লেখা। ডাঃ জাকির নায়েক একজন জ্ঞানী এবং সু-বক্তা এতে যেমন সন্দেহ নেই তেমনি আকিদার দর্পণে কারো কথায় অন্ধবিশ্বাস করাটাও যুক্তিযুক্ত হতে পারেনা।অনেকে আবার মনে করেন (আমার মত)স্বল্প জ্ঞানীরা নিজেদের মূর্খতার কারণে জাকির নায়েকের বিরোধীতা করেন এবং এটাও বিশ্বাস করেন উনার প্রোগ্রামে হাজার হাজার মানুষের সমাগম হয় সাথে অনেক বিধর্মীও মুসলমান হয় আর যথেষ্ট দলীল দিয়ে কিতাবের পৃষ্ঠাসহ বক্তব্য দেন।খুব ভালো কথা তো একটা বিষয় জানিনা আপনাদের দৃষ্টিতে এসে কিনা,যে দেশের মানুষ এতো মুসলমান বিরোধী,গরু জবেহ করতে দেয়না,কুরবান করতে বিরোধীতা করে,মসজিদে আক্রমন করে, মুসলমানদের ধর্ম ত্যাগে বাধ্য করে,হাজার হাজার মুসলমানকে নির্বিচারে হত্যা করে,সে দেশে এমন জাকজমক পূর্ন অনুষ্ঠানে হিন্দুদের মুসলমান করাতে কি আদৌ হিন্দুরা ডাঃ জাকিরের বিরোধীতা করেছে? কোথাও কি প্রতিবাদ করা হয়েছে এই বলে যে সংখ্যাগরিষ্ঠ হিন্দুরাষ্ট্রে কোন প্রকার ধর্মান্ত্ররিত করা যাবেনা! না করেনি।বরং তাদের (হিন্দুদের) ধর্মগুরু নাপাকীদের আনাগোনা হয় সেই সব প্রোগ্রামে।জানি,আমার এই লেখার সমালোচনাও করবে অনেকে তাতে কিচ্ছু আসে যায়না।আমি আমার ক্ষুদ্র জ্ঞানের সন্দিহান বিষয়টাই প্রকাশ করলাম।এতে আমার বুঝারও ভুল হতে পারে।বাস্তবিক পক্ষে কেও কিন্তু ব্যক্তি ডঃ জাকির নায়েকের বিরোধীতা করছেনা,করছে তার আকিদা এবং লেকচারের।যে লেকচারে মানুষ এতো বিমোহিত তাদের অধিকাংশ কিন্তু সাধারন শিক্ষিতরা যাদের নেই সেই কিতাবী ইলম যা আগেই উল্লেখ করেছি।যে ব্যক্তির কাছে কিতাবী ইলম নেই সে যে কোন একজন তার সামনে ইসলামের কথা কিছুটা যুক্তি দিয়ে আলোচনা করলে তাতে শতভাগ সমর্তন করে যাবে এটাই বাস্তবতা।ইসলাম কিন্তু যুক্তির উপর নির্ভর করেনা।ঈমানের সঙ্গায় কিন্তু যুক্তির কথা উল্লেখ নেই।বর্তমান বিশ্বে যারা যুক্তি দিয়ে ইসলামকে বিচার করছে তাদের অনেকে ভুল পথে পদার্পন করছে।মুসলমানদের ঈমানের মূলে রাসুলের (দরুদ) প্রতি শতভাগ বিশ্বাস রেখে সাধারন আর অসাধারনের পার্থক্য স্পস্ট থাকতে হবে।যারা যুক্তিতে বিশ্বাসী তারা কিন্তু আদৌ রাসুলের (দরুদ) মিরাজ কিংবা চন্দ্র দ্বিখন্ডিত করণের কোন স্থায়ী সমাধান মিলাতে পারেনি।ইসলামের গভীরে প্রবেশ করা আমাদের প্রত্যেকের কর্তব্য কারো বক্তব্য কিংবা কারো মাহফিল শুনে অকাট্য দলীল মনেকরে নিজেকে পরিচালনা করা বুকামী ছাড়া আর কিছুইনা।কুরআন হাদিসের কিতাব নিজে পড়ে আমল করলে কারো কথায় বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা থাকেনা।এজন্য ইসলামে ধর্মীয় জ্ঞান আবশ্যক করা হয়েছে।ডঃ জাকির নায়েকের বক্তব্য মতে আমরা সবাই মুসলমান আমাদের কোন মাজহাব মানার প্রয়োজন নেই,ইসলামে এসব কিছু নেই।তো প্রশ্ন জাগে `আহলে হাদীস' নামে সালাফী মতবাদ প্রতিষ্ঠা করার কোন হুকুম কি ইসলামে আছে?
রসূলে কারিম সল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম কোথাও আমাদেরকে শুধু হাদীসের আহাল অর্থাৎ হাদীসের অনুসারী হওয়ার জন্য বলে যায়নি বরং বলেছেন কিতাবুল্লাহ ওয়া সুন্নাতিহী অর্থাৎ পবিত্র কুরআনে করীম এবং রাসুলের সুন্নাতকে অনুসরন করতে।আর 'সুন্নাহ' বলতে এতে অনেক ব্যাপকতা বিদ্যমান রয়েছে।সালাফীরা শুধু সহীহ হাদীসের অনুসরনের কথা বলে সহীহ হাদীসের কিতাব (الكتب السته সিহাহ সিত্তা) হাদীসের প্রধান ছয়টি গ্রন্থ থেকে আলবানী কর্তৃক নিজের মনবুত সংগ্রহের কিতাবকে প্রাধান্য দিয়ে সালাফী মতবাদ প্রচার করার কারণে আলেম সমাজ আজ তাদের বিরোধীতা করছেন।এ কথা অনস্বীকার্য যে আমাদের সব ব্যাপারে পবিত্র কুরআন ও সহীহ সুন্নাহ মানতে হবে।কিন্তু এমন অনেক সুন্নাহ আছে,যা হাদিস আকারে লিপিবদ্ধ হয়নি কিন্তু মদীনার সাহাবাদের মধ্যে সেই সুন্নাহগুলোর প্রচলন ছিল।এবং এমন অনেক আমলও ছিলো যা হাদিস আকারে লিপিবদ্ধ করা হয়নি হযরত ইমাম মালিক রহিমাহুল্লাহ মদিনায় তাবেঈনদের সাথে থেকে অনেক আমল দেখে দেখে শিখেছেন আর লিখেছেন যা অনেক ক্ষেত্রে হাদীসের বিপরীতে অবস্থান হয়।যেমন-শুক্রবারের নফল রোজা।বেশীরভাগ হাদিসের উৎস মূলত মদীনা শহর,আর ইমাম মালিক তাঁর সারাটা জীবন মদীনায় কাটিয়েছেন তাবেঈনদের কাছে পড়াশুনা করে।ইমাম মালিক সরাসরি ৬০০ তাবেঈনের কাছ থেকে হাদিস ও ফিকহ শিখেছেন,আর এই ৬০০ তাবেঈন শিখেছেন সরাসরি সাহাবীদের কাছ থেকে,মদীনায় তখন ১০ হাজার সাহাবী ছিল।ইমাম মালিক হাদিস শিখেছেন ঐ যুগের শ্রেষ্ঠ মুহাদ্দিস হিশাম ইবনে ‘উরওয়া,ইবনে শিহাব আল-যুহরীর মতো বাঘা মুহাদ্দিসদের কাছ থেকে।হযরত ইমাম আবু হানিফা রাহিমাহুল্লাহও তেমনি হযরত আলী রাদিয়াল্লাহু আনহু রাজধানী কুফায় নিয়ে গেলে মদিনার সাহাবীদের বিশাল একটি অংশ সেখানে চলে গেলে প্রখ্যাত তাবেঈনদের আমল দেখে সহীহ মতে লিপিবিব্ধ করেছেন।তিনি কয়েকজন সাহাবিদের পেয়েছেন বলে তিনি একজন সলফে সালেহীনদের বিখ্যাত তাবেঈন ছিলেন।

═ অনেককে বলতে শুনি ডাঃ জাকিরের কারণে পির আর মাজার পুজা বন্ধ হচ্ছে দেখে তারা এর বিরোধীতা করছেন।এটি খুব হাস্যকর উক্তি যে একজন মুসলমান হয়ে অন্য এক মুসলমান ভাইকে পুজারী হিসেবে গন্য করছে।একজন মুসলমানকে হিন্দুদের সাথে তোলনা করাটা কি ঠিক হচ্ছে? আমি কাউকে বলছিনা যে মাজারে যান এবং এটাও বলছিনা যে মাজারে সবসময় ভালোকাজ হয় তার পরেও তর্কের খাতিরে মেনেনিলাম যে সুন্নীরা সালাফীদের মতে মাজার ব্যবসা বন্ধ হবে দেখে ডাঃ সাহেবের বিরোধীতা করছেন।কিন্তু দেওবন্দীরা !যারা মাজার বিরোধী তারা কি বন্ধ হওয়ার ভয়ে সালাফীদের বিরোধীতা করেন? আসলে এটা নব্য সালাফীদের কিছু দর্শকদের মন আকৃষ্ট করার কৌশলমাত্র।এটা সত্য যে কিছু অজ্ঞ নির্বোধের কারণে আল্লাহর ওলীদের মাজারে শরীয়ত বিরোধী কার্যকলাপ হচ্ছে যার তিব্র প্রতিবাদ করা প্রত্যেকের ঈমানী দায়িত্ব।তার মানে এই নয় যে সমস্ত সুন্নীজনতা শিরিক বিদাআতে লিপ্ত।
আর ডাঃ জাকির নায়েকের একটি ভ্রান্ত আক্বীদা হল যে,তিনি অন্ধভাবে পরকাল, জান্নাত, জাহান্নাম, রূহ, জ্বিন,ফিরিশতা বিশ্বাস করেন না।তিনি সম্ভবনা এবং যুক্তি তত্ত্ব দ্বারা বিশ্বাস করেন।(নাউযুবিল্লাহ) (Quraan and Modern Science-conflict or conciliation-“Presenting Islaam and Clarifying Misconceptions Lecture series by Dr.Zaakir Naik,Developed by AHYA Multi-Media- 12 Enlightening Sessions) অথচ আল্লাহপাক তার পবিত্র কালামে ঈমানের সংজ্ঞায় বলেছেন,
الَّذِينَ يُؤْمِنُونَ بِالْغَيْبِ  যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে।
وَبِالآخِرَةِ هُمْ يُوقِنُونَ  আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে।
أُوْلَـئِكَ عَلَى هُدًى مِّن رَّبِّهِمْ وَأُوْلَـئِكَ هُمُ الْمُفْلِحُونَ তারাই নিজেদের পালনকর্তার পক্ষ থেকে সুপথ প্রাপ্ত,আর তারাই যথার্থ সফলকাম।
(সূরা বাক্বারার ৩-৫) (ঈমানের সংজ্ঞায় সূরা নিসার ১৩৬ আয়াত টাও দেখতে পারেন)
═ হযরত উমর ইবনুল খাত্তাব রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিতঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "ঈমান হলো- তুমি বিশ্বাস করবে আল্লাহর প্রতি, তাঁর ফিরিশতাগণের প্রতি, তাঁর কিতাব সমূহের প্রতি, তাঁর রাসূলগণের প্রতি ও শেষ দিবসের (আখিরাতের) প্রতি এবং ভাগ্যের (তাকদীরের) ভাল মন্দের প্রতি বিশ্বাস করবে।"(সহীহ মুসলিম) এ ছাড়াও হাদিসে জিবরাইলে রয়েছে ঈমানের সংজ্ঞা। 
ডঃ সাহেবের আরেক বিশ্বাস হচ্ছে মুসলমান ছাড়া অন্যান্য ধর্মাবলম্বীরাও নবী মুহাম্মদ মুস্তফা সল্লাল্লাহু তায়ালা আলাইহের প্রতি ঈমান না এনে যদি এক প্রভুর প্রতি বিশ্বাস থাকে তো সে জান্নাতে যাবে তবে উনি সেখানে পার্সের্ন্টিস যোগ করে বলেন ০০০০০১%! তাই যদি হয়-পৃথিবীতে জাহান্নামী কেবল শুধু নাস্তিকেরা কারণ এরা সৃষ্টিকর্তায় বিশ্বাসী নয়।আপনি হিন্দু বৌদ্ধের কথা চিন্তা না করে সে সমস্ত কিতাবীদের কথা ভেবে দেখুন যারা একত্নবাদের পুরোপুরি বিশ্বাসী যেমন ইহুদী,খৃষ্টানরা তো সবাই উনার তিওরীতে পার্সেন্টিস হারে জান্নাতে যাওয়ার সম্ভাবনা রয়েছে!! ৮টি জান্নাতের স্থরের মাঝে যদি আমল অনুযায়ী বন্টন করা হয় তো তারা নিন্মের স্থরে প্রবেশ করলেও জান্নাত ঠিকই পাবে।যদি তাই হয় তো মুমিন হওয়ার প্রয়োজন কী শুধু জান্নাতের উত্তম স্থান অধিকার করার জন্য! মুসলমান আর অন্যান্যদের পার্থক্য কোথায়? এমন মনোভাব নিয়ে `দ্বীনে ইলাহী' তৈরী করে ধবংস হয়েছিলো ভারতের কোন মুসলিম বাদশা তা ইতিহাসের পাতায় এখনো কলঙ্খিত হয়ে আছে। বাকীটা খোদাপ্রদত্ব জ্ঞান দিয়ে ভেবে দেখার অনুরোধ রইল।
═ আপনি জানেন কি,সালাফীরা যে আমাদের প্রকৃত মুসলমান মনে করেনা!তাদের দৃষ্টিতে উপমহাদেশের অধিকাংশ মুসলমান যুগ যুগ ধরে বিদাআতে লিপ্ত ।কথায় কথায় এরা মুসলমানকে বিদাআতী বলে সম্বোধন করে যায়।আপনি হয়ত জানেন যে বিদাআতকারী জান্নাতে প্রবেশ করবেনা।আর তাই যদি হয় তো একবার ভেবে দেখুন আমাদের পুর্ব পুরুষরা যারা গত হয়ে গেছে তারা সবাই ইসলামের ভুল পথে চলে বিদাআত করে জাহান্নামী হয়ে গিয়েছে।
ভারতীয় উপমহাদেশে ইসলামের মর্মবাণী যে সমস্ত লোকদের মাধ্যমে আমরা পেয়েছি তাদের সিংহভাগ কিন্তু মাঝহাব মেনে ওলী আল্লাহদের অনুসারী ছিলেন।এই সালাফী মতবাদের আগমন এ ভূখন্ডে বেশী দিনের নয়।এদের সাথে একাত্নতা প্রকাশকরে আপনি আপনার পূর্বপুরুষদের কিন্তু অস্বীকার করে যাচ্ছেন।আজ ইসলামের মূলে সবাই এক হলেও আকিদার অমিলে সমাজে বিভিন্ন মতবাদের মানুষের সহাবস্থান।অথচ আল্লাহপাক তার পবিত্র কালামে বলেছেন, وَاعْتَصِمُواْ بِحَبْلِ اللّهِ جَمِيعًا وَلاَ تَفَرَّقُواْ 
আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর;পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।(আল-ইমরান:১০৩)।
কিন্তু আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ করতে পারেনি।আর এই না পারার কারণ যে আকিদার মতবেদ।আল্লাহপাক পবিত্র কালামে আরো বলেছেন,إِنَّ الَّذِينَ فَرَّقُواْ دِينَهُمْ وَكَانُواْ شِيَعًا لَّسْتَ مِنْهُمْ فِي شَيْءٍ
“নিশ্চয় যারা স্বীয় ধর্মকে খন্ড-বিখন্ড করেছে এবং অনেক দল হয়ে গেছে,তাদের সাথে আপনার কোন সম্পর্ক নেই।(সূরা আনআম ১৫৯)
বর্তমান বিশ্বে এই সালাফীজম প্রতিষ্ঠা কারীরা যুক্তির কথা বলে ইজতিহাদী গ্রহনযোগ্য বিভিন্ন মাসয়ালাকে অগ্রায্য করে নিজেদের মনবুত মতামত ব্যক্ত করে সমাজে যে ফিৎনা সৃষ্টি করে মুসলমানদের বিভক্ত করে দিচ্ছেন তাতে উপরোক্ত আয়াতের মিল আছে কিনা একবার ভেবে দেখার বিষয়।সুতরাং একজন মুসলমান হয়ে আকিদার ভিত্তিতে কাউকে ছাড় দেয়ার কোন অবকাশ নেই।আমি জাকির নায়েকের বিরোধিতা করছিনা কিন্তু সালাফীদের আকিদার পক্ষে একজন নগন্য গুনাহগার বান্দা হিসেবে সমর্থন করা অসম্ভব।এবার আসুন তাদের সম্পর্কে কিছুটা ধারনা নিই।
=➲ “সালাফ” শব্দের অর্থ হলো পূর্বসূরী।সালাফী শব্দটি খুব সুন্দর এটি এসেছে সালফে সালেহীন থেকে।এই সালফে সালেহীনদের সময় ছিলো উম্মতে মুহাম্মদীর শ্রেষ্ঠ যুগ।অর্থাত সম্মানীত সাহাবী (রাঃ) থেকে তাবে-তাবেঈনদের সময়কাল।যে সময়ের একজন ইমামে আজম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহি।তিনি ৭০০ সালে ৮০ হিজরীতে উমাইয়া খলিফা আবদুল মালিক ইবনে মারওয়ানের রাজত্বকালে ইরাকের কুফা নগরীতে জন্মগ্রহণ করেন।যার ইজতিহাদী মাসয়ালাকে তারা তাকলীদ করতে নারাজ।তাদের দৃষ্টিতে মাযহাব ইসলামকে পার্থক্য করে দিয়েছেন অথচ মাযহাব কেবল ইসলামে যে সমস্ত বিষয় স্পষ্ট নয় সেসব বিষয়কে সম্মানীত ইমামরা তাদের ইজতিহাদী সিদ্বান্তে ফায়সালা দিয়েছেন মাত্র।এতে পথ ভ্রষ্ট হয়ে মাযহাবীরা ইসলামকে বিভক্ত করে দিয়েছেন বলাটা একদম মিথ্যের আশ্রয় নেয়া ছাড়া আর কিছুই না।সালাফীরা সহীহ হাদীসের অনুসারী দাবী করলেও পরক্ষোভাবে কিন্তু তারা মাঝহাব বিরোধী অবস্থান করাই তাদের উদ্দেশ্য।আসলে কী মাযহাব ইসলামকে বিভক্ত করে দিয়েছেন? কেন এত বৈপরিত্নে অবস্থান? ইসলামে কুরআন সুন্নাহ এক হলেও এত পার্থক্য কেন? এসব কিছুর জানতে হলে গোড়ামী পরিহার করা আবশ্যক।আমাদের বর্তমানে যত সমস্যা হচ্ছে তার অধিকাংশ নিজেদের স্বপক্ষে গোড়ামীর কারণে কেউ কারো কথা শুনার বা জানার ইচ্ছাশক্তি হারিয়ে ফেলা।
= সালাফীদের বৈশিষ্ট্যঃ=
১।বিনা দলীলে কারো উক্তির অনুসরন করা চলবেনা বলে মাযহাবী ইমামদের সমাদৃত ফায়সালাকে অস্বীকার করা।অথচ সহীহ হাদীস সংকলকদের মধ্যে শ্রেষ্ঠ ইমাম,শায়খুল মুহাদ্দেসীন,সহীহ বুখারী শরীফের মুসান্নেফ তথা রচয়িতা হযরত ইসমাঈল বুখারী রহিমাহুল্লাহও কিন্তু ইমাম আজম আবু হানিফা রহমাতুল্লাহি আলাইহির অনুসারী ছিলেন।
২।সহীহ জঈফের কথা বলে আব্দুল্লাহ বিন বাজ আর (আলবেনিয়ান যে দেশের অধিকাংশ মানুষ ধর্মকে পুরোপুরি আমল করেনা) সেই নাসিরুদ্দিন আলবানীর সংগ্রীহিত কিতাবে যা উল্লেখ আছে তাকেই সহীহ মনেকরা।
৩।রাসু্লুল্লাহ সল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম ছাড়া ভুলের উর্ধ্বে কেউ নয়।এর মানে কী অন্যান্য নবী থেকে শুরু করে আল্লাহর প্রিয় নবীর প্রিয় সাহাবীরা (রাঃ) কেউ ভুলের ঊর্ধে নয় অর্থাৎ এঁদের সমালোচনা করাতে দোষের কিছু নেই।
৪।আল্লাহ নিরাকর নয় ও আরশে সমাহীন।
৫।এক সাথে ৩ তালাক দিলে এক তালাক গন্য হবে।
তারা রাসু্লুল্লাহ সল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম ছাড়া কারো অনুসরন করা চলবেনা বলে থাকলেও মূলত:ইবনে তাইমিয়াকে তারা বিশেষভাবে অনুসরণ করেন।বর্তমান সালাফীরা সম্পূর্ণভাবে দেহবাদী আকিদায় বিশ্বাসী।অর্থাৎ আল্লাহ তায়ালা আরশে বসে আছেন।এসব ভ্রান্ত আকিদাকেই তারা তথাকথিত সহীহ আকিদা হিসেবে প্রচার করে মানুষকে বিভ্রান্ত করছে।মহান আল্লাহ তায়ালাকে আকৃতি দেয়া এবং তার পক্ষে সন্তান জন্ম দেয়া এসব বিশ্বাস কেবল নাসারা তথা খ্রিষ্টানদের বিশ্বাস।যে কারনে তারা ঈসা (আঃ) কে ইবনুল্লাহ অর্থাৎ আল্লাহর পুত্র হিসেবে গন্যকরে।
-----------------------
আমি চাই না আমরা ইসলামের সঠিক মর্মবানী না জেনে ফিত্না আর বিভ্রান্তিতে ডুবে থাকি।ওমা আলাইনা ইল্লাল বালাগুল মুবীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন